আসসালামু আলাইকুম । আশা করি সবাই ভাল আছেন । APK Edit করার জন্য সাধারণত PC ব্যবহার করা হয় , সাথে কিছু Apk edit tools . কিন্তু আজ আমরা আমাদের ফোন থেকে APK Edit করব । মাসের পর মাস , বছরের পর আমরা বিভিন্ন apps ব্যবহার করে আসছি যার icon গুলো হয়ত আমাদের কাছে বিরক্তিকর হয়ে গেছে । আজ আপনি ঐ app কে edit করে তার icon সারাজীবনের জন্য  পরিবর্তন করে দিবেন ।  আপনার বন্ধুর অ্যাপ এবং আপনার অ্যাপ দেখতে আর একমত থাকবে না ।

* কাজটি করার জন্য আমরা ৩ টি app ব্যবহার করব-
* Root Explorer , এখান থেকে  download করুন । ইন্সটল করুন ।
* PicsArt , এখান থেকে  download করুন । ইন্সটল করুন ।
* ZipSigner , এখান থেকে  download করুন । ইন্সটল করুন । যদি ZipSigner আপনার ফোনে সাপোর্ট না করে তাহলে আপনি এই টিউন দেখুন ।
১। Root Explorer ওপেন করুন । আপনি যে অ্যাপ edit করতে চান সে লিংকে যান । download কৃত অ্যাপ হলে data/app ফোল্ডারে এবং সিস্টেম অ্যাপ হলে system/app ফোল্ডারে  যান ।যেমন আমি skyfire app edit করব যা data/app ফোল্ডারে আছে -
২। app টিতে প্রেস করে option থেকে Extract all এ ক্লিক করুন ।
৩। app extract হয়ে sdcard/speedsoftware/extracted  ফোল্ডারে জমা হবে ।
৪। অ্যাপ ফোল্ডার ওপেন করে  res ফোল্ডার  এ drawable ফোল্ডার এ যান । অর্থাৎ  res/drawble . সেখানে icon দেখতে পাবেন যা আপনি পরিবর্তন করতে চান ।
৫। এবার আপনি যে icon নতুন ভাবে দিতে চান তা Picsart এর মাধ্যমে edit করে ঐ একই নামে (যেমন এখানে নাম - app_icon.png ), একই format (যেমন এখানে format  png )  এ  res/drawble ফোল্ডারে পেস্ট করুন । পুরাতন icon টি replace/delete করে দিন । আপনার কাছে যদি png format এ icon থেকে থাকে তাহলে Picsart ব্যবহারের দরকার নেই , সরাসরি ঐ একই নামে (যেমন এখানে নাম - app_icon.png ), একই format (যেমন এখানে format  png )  এ icon টি  res/drawble ফোল্ডারে পেস্ট করুন ।
৬। sdcard/speedsoftware/extracted  ফোল্ডারে জমা (back key চাপুন ) app ফোল্ডারে প্রেস করে Zip this folder এ ক্লিক করুন ।
৭। sdcard/speedsoftware/zip ফোল্ডারে যান । ............ .zip কে rename করে ......... .apk করুন ।
৮। এবার ZipSigner ওপেন করুন । input থেকে কিছুক্ষণ পূর্বে rename করা apk দেখিয়ে দিন । আর output এ এর একটি ........... . apk (যেকোন) নাম দিন । key/mode দিন auto-testkey . এবার sign the file এ ক্লিক করুন ।
৯। কাজ শেষ । এবার পুরাতন অ্যাপ uninstall করুন । output directory (sdcard) থেকে নতুন app install করুন ।
১০। অনেক অ্যাপ extract করলে আপনি বহু drawable folder পেতে পারেন । সেক্ষেত্রে প্রতিটি ফোল্ডার চেক করুন , কোন কোন ফোল্ডারে icon কি কি নামে আছে । প্রতিটি ফোল্ডারে ঐ নামে নতুন icon দিন আর পুরাতনটি delete করুন  । আর বাকি সব কাজ একই মত করুন ।
সবাই ভাল থাকবেন ।
 
Top