আসসালামু আলাইকুম । আশা করি সবাই ভাল আছেন । "Google Play Store"  এ লক্ষ লক্ষ free apps , games আছে কিন্তু আমরা সব free apps ,games আমাদের ফোনে download/use করতে পারি না । অনেক apps ,games আছে যেগুলো আমাদের পছন্দ কিন্তু আমরা ব্যবহার করতে পারি না কারন সেগুলো কিছু নির্দিষ্ট মডেলের বা কিছু নির্দিষ্ট android version এর জন্য দেওয়া হয়েছে । যেমন - Mobile Odin pro ব্যবহার করার জন্য samsung এর কিছু নির্দিষ্ট মডেলের পারমিশন দেওয়া আছে , কিন্তু যেকোন samsung user Mobile Odin pro ব্যবহার করতে পারবেন । এক কথায় আপনার ফোনে সাপোর্ট করে না এমন সবকিছু (apps,games) আজ থেকে ব্যবহার করতে পারবেন ।

কিভাবে ? কাজটি আমরা করব build.prop ফাইল edit করার মাধ্যমে । এটি system ফোল্ডারে থাকে । build.prop কে android ফোনের পরিচয়পত্র বলা হয় । এখানে manufacturer , model , version ইত্যাদি তথ্য দেওয়া থাকে । আমরা  সব free apps ,games আমাদের ফোনে download/use করার জন্য আমাদের ফোনের পরিচয়পত্র নিজের ইচ্ছামত পরিবর্তন করব । নিচের ছবি ৩ টি আমার ফোন থেকে নেওয়া , আপনি কি বলতে পারবেন আমার ফোন manufacturer , model , version কত ? বলার উপায় নেই । তাহলে "Google Play Store"  কিভাবে বুঝবে  আমার আসল ফোন মডেল ।
যাহোক, কাজটি করার আগে ROM backup নিন । কোন সমস্যা হলে যেন restore করতে পারেন ।আমি বলব manufacturer পরিবর্তন করার দরকার নেই , আপনি শুধু product name . model , version পরিবর্তন করুন । latest কোন মডেলে পরিবর্তন করুন ।
এখান থেকে build.prop editor apk download করুন ।
* ওপেন করুন । superuser permission দিন ।
* আপনি ৩ টি ফাইল পরিবর্তন করবেন -
১। ro.build.version.release ( এটি 4.1.2 দিলে ভাল হয় )
২। ro.product.model ( এটি আপনার ফোন কোম্পানির latest / প্রয়োজনমত কোন ফোনের মডেল দিন )
মডেল দেখার জন্য এখানে যান এবং এখানে যেভাবে মডেল লিখা আছে আপনি edit করার সময় ঠিক সেভাবেই লিখবেন ।
৩। ro.product.name ( ২ নং এ যে মডেল লিখেছেন তা এখানেও লিখুন )
নিচের ছবি দেখুন -
edit করে save করুন । ফোন restart দিন । এবার About phone এ গিয়ে দেখুন ।
এবার বুঝতে পারছেন - আপনার ফোন আসলে GTS5570 version 2.3.7. আমি পরিবর্তন করেছি ।
এখন Google Play Store"  এ  যান , আর app , games download করুন , ব্যবহার করুন ।
উপকৃত হলে জাহিদ ভাইকে ধন্যবাদ দিতে ভুলবেন না ।
Next
This is the most recent post.
Previous
পুরাতন পোস্ট
 
Top